নতুনদের জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত

Table of Contents

আপনি কি জানেন কিভাবে এবং কোথায় SEO শুরু করবেন? আপনি কি SEO এর মূল লক্ষ্য জানেন? চিন্তা করবেন না! আমাদের “সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত গাইড” এ মনোযোগ সহকারে পড়ুন এবং আপনি বুঝতে পারবেন কীভাবে এবং কোথায় SEO শুরু করবেন৷ এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের লক্ষ্য হল আপনার ওয়েবসাইটের প্রকাশ বাড়ানো যাতে এটি সার্চ ইঞ্জিনে (গুগল, বিং, ইত্যাদি) উচ্চতর স্থান পায়। যার মাধ্যমে আপনি আপনার ব্যাবসা বা ওয়েবসাইটকে নিয়ে যেতে পারবেন সর্বোচ উচ্চস্থানে। আশা করি, আপনি এই এসইও গাইডটি ভালোভাবে উপভোগ করেছেন এবং আপনি এখান থেকে SEO এর খুঁটি নাটি বুঝতে পারবেন। এখন এটি দেখার সময় যে আপনি এখান থেকে কতটুকু SEO শিখতে পারবেন বা বুঝতে পারবেন।

এসইও কি?

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) হল ওয়েব পৃষ্ঠাগুলির সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং উন্নত করার জন্য ডিজাইন করা কৌশলগুলির একটি সেট৷ এসইও এর লক্ষ্য হল আপনার ওয়েবপেজটিকে গুগল সার্চের প্রথম পৃষ্ঠায় দেখানো। এসইও করার পর আপনি সার্চ ইঞ্জিন থেকে উচ্চ মানের এবং উচ্চ পরিমাণে ট্রাফিক পাবেন। বিশেষ করে, আপনি গুগলের মতো সার্চ ইঞ্জিন থেকে অর্গানিক ট্রাফিকের পরিমাণ পাবেন এবং ট্রাফিকের বৃদ্ধি বাড়তে থাকবে।

এসইওকে ব্যাকলিংক, অন-পেজ অপ্টিমাইজেশান এবং কন্টেন্ট অপ্টিমাইজেশন সহ বেশ কয়েকটি স্বতন্ত্র কিন্তু সম্পর্কিত অংশে বিভক্ত করা যেতে পারে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, আপনার সম্পূর্ণরূপে এসইও-তে ফোকাস করা উচিত নয়; আপনার ওয়েবপেজে উচ্চ-মানের সামগ্রী তৈরিতেও মনোযোগ দেওয়া উচিত। যাইহোক, আপনার ওয়েব পৃষ্ঠাটি সঠিকভাবে অপ্টিমাইজ করা আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। নতুনদের জন্য আমাদের এসইও গাইডে আমরা আজকে সম্পূর্ণ ধাপে ধাপে এসইও গাইড নিয়ে আলোচনা করব।

কেন এসইও ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ?

ওয়েবসাইট বা ব্যবসার জন্য SEO সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ ব্যবহারকারীরা যখন আপনার ওয়েবসাইট অনুসন্ধান করে তখন তারা আরও তথ্য পেতে আপনার ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করবে। এটি ওয়েবসাইটের ট্রাফিকের পরিমাণ বাড়াতে সাহায্য করে এবং আরও বেশি লোককে আপনার সাইট খুঁজে পেতে সাহায্য করে। সার্চ ইঞ্জিনের জন্য সহজেই আপনার সাইট খুঁজে পেতে, আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করার অর্থ হল যে আপনি ইন্টারনেটে আপনাকে খুঁজে পাওয়া লোকের সংখ্যা বাড়াতে পারেন এবং এটি আপনার ওয়েবসাইট বা ব্যবসায় ইতিবাচক প্রভাব ফেলতে পারে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। এটি বিশেষ করে সত্য যে, আপনি অতিরিক্ত-অপ্টিমাইজ করবেন না। আপনাকে এটিও বুঝতে হবে যে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে কি না এবং ইউসার ফ্রেন্ডলি আছে কি না? আপনি যে প্রথম বিষয়টি করতে পারেন তা হল আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে তা নিশ্চিত করা।

এই প্রক্রিয়াটি নিশ্চিত করা জড়িত যে আপনার বিষয়বস্তুটি পৃষ্ঠার শীর্ষের যতটা সম্ভব কাছাকাছি আছে যখন কেউ একটি প্রাসঙ্গিক শব্দে অনুসন্ধান করে। এটি আপনার সাইট দেখে এমন লোকেদের সংখ্যা বাড়াবে, যার ফলে আপনার উপার্জনের পরিমাণ বৃদ্ধি পাবে। তারা যে তথ্য খুঁজছে তা খুঁজে পেলে তারা আপনার ওয়েবসাইট ভিজিট করবে এবং আপনার যদি ই-কমার্স সাইট থাকে তবে তারা আপনার কাছ থেকে প্রোডাক্ট কিনবে।

এবং সার্চ ইঞ্জিনগুলি তাদের র‌্যাঙ্কিংয়ে আরও বুদ্ধিমান বা আপডেট হয়ে উঠেছে, এবং এখন এসইও জানা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ে উচ্চতর হওয়ার জন্য, যতক্ষণ না আপনি আপনার সার্চ ইঞ্জিনের দৃশ্যমানতা বাড়াচ্ছেন।

এসইও কৌশল এবং প্রকার

আমরা SEO এর 3 টি প্রধান কৌশল জানি। আমরা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডে 3 প্রকারের এসইও নিয়ে গভীরভাবে আলোচনা করব। প্রথমটি হল হোয়াইট হ্যাট এসইও, ব্ল্যাক হ্যাট এসইও এবং গ্রে হ্যাট এসইও।

এখানে হোয়াইট হ্যাট একটি SEO এর একটি তুলনাহীন প্রক্রিয়া। ব্ল্যাক হ্যাট এবং গ্রে হ্যাট এসইও এর দুটি বিপজ্জনক পদ্ধতির একটি। আপনি যদি এই পদ্ধতিগুলি ব্যবহার করেন তবে আপনি র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে র‌্যাঙ্কিং না হয়ে নিচে নামতে শুরু করবে। তাই আমরা White hat SEO এর নিয়ে কাজ করব। যেখানে আমাদের কোনো ধরনের র‌্যাঙ্কিং না হওয়ার ভয় থাকে না বা র‌্যাঙ্কিং হারানোর আশঙ্কা থাকবে না। চলুন তাহলে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইড এ এটি সম্পর্কে আরো অলোচনা করি।

হোয়াইট হ্যাট এসইও: হোয়াইট হ্যাট এসইও হল সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাওয়ার একটি কৌশল, যা আপনাকে আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিং বাড়াতে সাহায্য করে। 

বলা যায় হোয়াইট হ্যাট এসইও একটি কৌশল, যা কেবলমাত্র কৌশলগুলির একটি সেটের চেয়ে বেশি। এটি SEO এর একটি অর্গানিক উপায়। এটি সার্চ ইঞ্জিন থেকে আপনার ওয়েবসাইটে ট্রাফিক পাওয়ার একটি উত্তম উপায়।

ব্ল্যাক হ্যাট এসইও: ব্ল্যাক হ্যাট কৌশল হল একগুচ্ছ কৌশল, যা সার্চ ইঞ্জিন পছন্দ করে না। সুতরাং, আপনি যদি আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে উচ্চতর স্থান পেতে ব্ল্যাক হ্যাট কৌশল ব্যবহার করেন, তাহলে সার্চ ইঞ্জিন আপনাকে কখনোই র‌্যাঙ্কিং দিবে না। সার্চ ইঞ্জিনগুলি এটা কখনোই পছন্দ করে না যখন আমরা সার্চ ইঞ্জিন এর সাথে চালাকি করার চেষ্টা করি।

গ্রে হ্যাট এসইও: গ্রে হ্যাট এসইও হল হোয়াইট হ্যাট এসইও এবং ব্ল্যাক হ্যাট এসইও এর সংমিশ্রণে একটি ওয়েবসাইটকে র‌্যাঙ্ক করার জন্য ব্যবহৃত একটি পদ্ধতিকে বলা হয়। এর ফলে আপনার সাইটকে র‌্যাঙ্ক না দেওয়া হতে পারে বা সার্চ ইঞ্জিন থেকে সাইট সরিয়ে দেওয়া হতে পারে। 

অন্যদিকে, গ্রে হ্যাট কৌশল হল একগুচ্ছ কৌশল, যেগুলো ব্যবহার করে আপনি আপনার সাইটকে সার্চ ইঞ্জিনে উচ্চতর স্থান পেতে পারেন। সার্চ ইঞ্জিন ন্যাচারাল উপায় পছন্দ করে। সুতরাং, সার্চ  ইঞ্জিনগুলি বুঝতে পারে যে এটি ভাল কি না এবং আপনি যখন গ্রে হ্যাট কৌশলগুলি ব্যবহার করেন তখন ভাল ফলাফল দিতে পারে না। এই কৌশলগুলি ব্যবহার করে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনকে বন্ধুত্বপূর্ণ করে তোলে। কিন্তু তবুও, আপনার ওয়েবসাইটকে শাস্তি দেওয়া হবে বা র‌্যাঙ্ক দেয়া হবে না।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত

উপরের সমস্ত কৌশলগুলি থেকে এবং নতুনদের জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডে আমরা বুঝতে পারি যে, হোয়াইট হ্যাট এসইও কৌশলটি এসইওর জন্য সেরা এবং নিরাপদ। এই অংশে আমরা “কত ধরনের হোয়াইট হ্যাট এসইও কৌশল” আছে তা সম্পর্কে শিখব এবং আলোচনা করব।

এসইও একটি জটিল বিষয়। অনেক রকমের এসইও রয়েছে এবং কোনটি বেছে নেবেন তা জানা কঠিন। কিছু এসইও কোম্পানী অর্গানিক এসইওতে বিশেষজ্ঞ বা এটিকে বলা হয় হোয়াইট হ্যাট এসইও কৌশল এবং ওয়েবসাইটগুলিকে গুগলে র‌্যাঙ্ক করায় ফোকাস করে। অন্যরা অর্থপ্রদানের বিজ্ঞাপন সহ যতটা সম্ভব দর্শক পেতে বিভিন্ন কৌশল ব্যবহার করে।

মূলত 3 ধরনের অর্গানিক এসইও বা হোয়াইট হ্যাট এসইও কৌশল রয়েছে। ধাপে ধাপে এসইও গাইডে আমরা বিস্তারিত ব্যাখ্যা করব। প্রথমটি অন-পেজ এসইও, দ্বিতীয়টি অফ-পেজ এসইও, এবং তৃতীয়টি প্রযুক্তিগত এসইও।

অন-পেজ এসইও: অন-পেজ এসইও হলো এসইও-এর একটি উপসেট। এটি পৃষ্ঠার উপাদানগুলির সাথে সম্পর্কিত যা অনুসন্ধান ফলাফলগুলিতে এর র‌্যাঙ্কিংকে প্রভাবিত করে৷ এই উপাদানগুলির মধ্যে শিরোনাম, মেটা বিবরণ এবং এইচটিএমএল অন্তর্ভুক্ত, যেমন পৃষ্ঠার শিরোনাম, শিরোনাম ট্যাগ এবং বডি টেক্সট, ইত্যাদি।

অফ-পেজ এসইও: অফ-পেজ এসইও হল কৌশলগুলির একটি সেট যা সার্চ ইঞ্জিনগুলিতে আপনার ওয়েবসাইটের র‌্যাঙ্কিংকে উপকৃত করতে ব্যবহার করা যেতে পারে। অন্যান্য সাইট থেকে আপনার সাইটে ব্যাকলিংক তৈরি করে এটি অর্জন করা যেতে পারে।

একটি ব্যাকলিংক হল একটি লিঙ্ক যা একটি ওয়েবসাইটের অন্য পৃষ্ঠায় নির্দেশ করে। একটি ব্যাকলিংকের লক্ষ্য হল আপনার সাইটে আরো ট্রাফিক আনা। একটি ব্যাকলিংক একটি সাইট মালিক বা একটি ওয়েবসাইট মালিক দ্বারা তৈরি করা যেতে পারে. তাই প্রথমে আপনাকে আপনার সাইটের প্রাসঙ্গিক এবং উচ্চ মানের সাইটগুলি খুঁজে বের করতে হবে এবং সেই সাইটগুলির সাথে ব্যাকলিঙ্ক করতে হবে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। তারপরে আপনাকে সেই সাইটগুলিতে আপনার সামগ্রী রাখতে হবে এবং এটিকে প্রাসঙ্গিক করতে হবে। আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনি আপনার সাইটে প্রচুর ট্রাফিক পেতে পারেন। আপনি যদি এটি সঠিকভাবে না করেন তবে আপনি আপনার সাইটে খুব বেশি ট্রাফিক পাবেন না।

টেকনিক্যাল এসইও: টেকনিক্যাল এসইও হলো এসইওর অংশ যা প্রযুক্তিগত দিকগুলো জড়িত। এটি সার্চ ইঞ্জিনের জন্য প্রযুক্তিগত অংশে একটি ওয়েবসাইট অপ্টিমাইজ করার সর্বোত্তম পদ্ধতি। এটি আজকাল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এটি একটি ওয়েবসাইটে আপনার পৃষ্ঠার ত্রুটি এবং সার্ভারের ত্রুটিগুলি ঠিক করার প্রক্রিয়া যা একটি সার্চ ইঞ্জিনের জন্য ক্রল এবং সূচীতে সহজ করে তুলে৷ এটি প্রধান জিনিস যা আপনার ওয়েবসাইটকে আরও অনুসন্ধানযোগ্য করে তুলবে।

এসইও SEO Sales Funnel বিস্তারিত

আমরা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডের এই অংশে SEO Funnel সম্পর্কে কথা বলবো। একটি ফানেলকে গ্রাহকের যাত্রার এক পর্যায় থেকে পরবর্তীতে একটি ব্যবসা সরানোর প্রক্রিয়া হিসাবে বর্ণনা করা যেতে পারে। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের শিক্ষানবিস গাইডের বিক্রয় ফানেল অংশে, আমরা SEO বিক্রয় ফানেলের বিশদটি বোঝার চেষ্টা করব। একটি ফানেল ব্যবহার করে, একটি ব্যবসা সমগ্র গ্রাহকের যাত্রার মানচিত্র তৈরি করতে পারে এবং প্রতিটি পর্যায়কে যতটা সম্ভব কার্যকর করার জন্য ডিজাইন করতে পারে। এটি একটি অত্যন্ত দরকারী টুল যা গ্রাহকের যাত্রাকে উন্নত করতে বা ব্যবসার মূল্য যোগাযোগের উপায় পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। একটি ফানেল গ্রাহকের যাত্রা শনাক্ত করতে এবং একটি গ্রাহকের যাত্রা মানচিত্র তৈরি করতে একটি ব্যবসাকে সহায়তা করতে সাহায্য করে।

আসেন একটু ভালভাবে বোঝার চেষ্টা করি। ধরুন, আপনি একটি নিউ প্রডাক্ট লাঞ্চ করছেন বাজারে বা আপনার ই-কমার্স ওয়েবসাইটে। আর আপনি সেই প্রোডাক্টটি বিভিন্ন মানুষের কাছে সেল করতে চান।  যদি আপনি প্রথমে সেই প্রোডাক্টটি সেল করার জন্য মানুষকে “পেইড ক্যাম্পেইন চালিয়ে বা এড” দিয়ে আপনার প্রোডাক্টটি প্রমোট করেন তাহলে মানুষ কিন্তু কিনবে না। কারণ প্রাথমিকভাবে সে আপনার প্রোডাক্ট সম্পর্কে ভালভাবে জানেই না সুতরাং তারা কেন কিনবে? 

সুতরাং এজন্য প্রথমে আমাদের যেটা করতে হবে সেটা হচ্ছে আপনার প্রোডাক্টের একটা Awareness তৈরি করতে হবে। মানে মানুষকে জানাতে হবে, প্রডাক্টি কি, কিসের জন্য বেস্ট, এর উপকারিতা ইত্যাদি এবং এর মাধমে অনেক মানুষের কাছে বেশি বেশি রিচ করতে হবে। আর SEO ফানেলের শুরুটাই হচ্ছে Awareness দিয়ে। নিচে এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

তাহলে আসুন SEO Sales ফানেল এবং এটি কীভাবে সার্চ queried এর সাথে সম্পর্কিত তা সম্পর্কে আলোচনা করি।। Sales ফানেল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের জন্য খুবই সহায়ক কারণ আপনি সেল ফানেলে কে কোথায় আছে এবং তারা কিধরনের ধরনের প্রশ্ন search করে সে সম্পর্কে জানতে পারেন।

বিক্রয় ফানেল প্রায়শই তিনটি পর্যায় নিয়ে গঠিত যাকে Top of the Funnel, the Middle of the funnel, and the bottom of the funnel বলা হয়। উপরের এই ছবিতে দেখানো হয়েছে।

যাইহোক, যখন আমরা কোনো কিছু অনলাইনে খুজবো তখন সেটা Awareness বা Top of the funnel  এর মধ্যে পড়ে। যেমন: what is computer, best sunglass, what is SEO etc.

এরপর ধরুন, আপনি একটি স্মার্ট ফোন কিনতে চাচ্ছেন এবং ইন্টারনেট এ আপনি এর আপনার স্মার্ট ফোন সম্পর্কে ভালোভাবে জানার চেস্টা করলেন এবং আপনি ২ টি ব্র্যান্ড খুঁজে পাইলেন। এখন কথা হচ্ছে এই ২ টা ব্র্যান্ড এর মধ্যে কোন স্মার্ট ফোন টি ভালো হবে তা নির্ধারণ করার জন্য যে compare করা হয় সেটাই হচ্ছে Middle of the sales funnel । মানে হচ্ছে আপনি যখন কোনো কিছু ২টি জিনিসের উপর পার্থক্য করবেন তখন সেটি এই ফানেল এর মধ্যে পড়ে। যেমন: iphone vs samsung etc.

আর যখনই আপনি আপনার সেই নির্দিষ্ট স্মার্ট ফোনটি সম্পর্কে জানবেন এবং বিভিন্ন ব্র্যান্ড এর সাথে পার্থক্য করে আপনি আপনার বেস্ট স্মার্ট ফোনটি পছন্দ করছেন। তার মানে আপনি এখন এটি buy করতে যাচ্ছেন অর্থাৎ আপনি অ্যাকশন নিতে যাচ্ছেন আর এটাই হচ্ছে Bottom of the funnel । যেমন: Buy this(brand name) smartphone etc.

আর এটি হল SEO Sales Funnel ।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

আপনি অনলাইনে যা খুঁজছেন তা খুঁজে পেতে সার্চ ইঞ্জিন আপনাকে সাহায্য করে। তারা ওয়েব পৃষ্ঠাগুলি ক্রল করে এবং ইন্টারনেটে সমস্ত কিছুর একটি বিশাল ডাটাবেস তৈরি করতে তথ্য বের করে। তারপরে তারা জটিল অ্যালগরিদম ব্যবহার করে আপনাকে প্রদত্ত প্রশ্নের জন্য সেরা ফলাফল দেখাতে। এই ডেটা পৃষ্ঠাগুলিকে তাদের অনুসন্ধানের ফলাফলগুলিতে র‌্যাঙ্ক করতে ব্যবহার করা হয়, যার অর্থ তারা আপনাকে যে তথ্যটি খুঁজছেন তা আরও দ্রুত খুঁজে পেতে সহায়তা করতে পারে। বেশিরভাগ মানুষ প্রতিদিন সার্চ ইঞ্জিন ব্যবহার করে-তারা বুঝতে পারুক বা না জানুক। Google হল সবচেয়ে সুপরিচিত সার্চ ইঞ্জিন, কিন্তু আরও অনেক আছে: Bing, Yahoo, এবং Baidu, কিছু নাম।

কিভাবে এটি এত দ্রুত মুহুর্তে পুরো ইন্টারনেটকে সাজিয়েছে এবং আপনি পৃষ্ঠায় যে ফলাফলটি দেখেছেন তা নিশ্চিত করেছেন? প্রতিটি সার্চ ইঞ্জিন তার নিজস্ব সফটওয়্যার কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করে, কিন্তু সব সার্চ ইঞ্জিন একইভাবে কাজ করে। তারা সকলেই তিনটি মৌলিক কাজ সম্পাদন করে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। প্রথমে, সার্চ ইঞ্জিন বিষয়বস্তু সম্পর্কে জানতে পারে এবং এটি পরীক্ষা করে এবং তারপর এটি দেখার অনুমতি পায়। একে হামাগুড়ি দেওয়া বলে।

দ্বিতীয়ত, তারা বিষয়বস্তুর প্রতিটি অংশকে শ্রেণীবদ্ধ করে যাকে বলা হয় ইন্ডেক্সিং। এবং তৃতীয়ত, সার্চ ইঞ্জিন সিদ্ধান্ত নেয় কোন বিষয়বস্তু অনুসন্ধানকারীদের জন্য সবচেয়ে উপযুক্ত। যে র্যাঙ্কিং বলা হয়.

আসুন বোঝার চেষ্টা করি কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে। অনুসন্ধান ইঞ্জিনগুলি ওয়েব পেজ, ছবি এবং ভিডিওর মত বিষয়বস্তু আবিষ্কার করতে ইন্টারনেট ক্রল করে।

প্রতিটি সার্চ ইঞ্জিন পৃষ্ঠাগুলির মাধ্যমে তাদের পথ তৈরি করতে কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করে। এগুলি ক্রলার স্পাইডার বা বট নামে পরিচিত, যা রোবটের জন্য সংক্ষিপ্ত। রোবটগুলি পৃষ্ঠা থেকে পৃষ্ঠায় এবং অন্যান্য পৃষ্ঠাগুলির লিঙ্কগুলি অনুসরণ করে। এই রোবট কখনও থামে না। সার্চ ইঞ্জিনগুলির একমাত্র উদ্দেশ্য হল ওয়েব পৃষ্ঠাগুলির পৃষ্ঠাগুলি পরিদর্শন করা এবং পুনরায় পরিদর্শন করা এবং অনুসন্ধান ইঞ্জিন ডাটাবেস সূচকে অন্তর্ভুক্ত করার জন্য নতুন লিঙ্ক এবং নতুন সামগ্রী অনুসন্ধান করা।

ইন্ডেক্সিং প্রক্রিয়ার দ্বিতীয় অংশ। একটি সূচী হল সমস্ত ওয়েব পৃষ্ঠা এবং বট দ্বারা পাওয়া সামগ্রীর একটি বিশাল তালিকা৷ অনুসন্ধান ইঞ্জিনগুলি অনুসন্ধান ফলাফল পৃষ্ঠাগুলিতে প্রদর্শিত তথ্যের উত্স হিসাবে এই সূচকটি ব্যবহার করে৷ কিন্তু বট যা খুঁজে পায় তা সার্চ ইঞ্জিন সূচকে পরিণত হয় না।

অনুসন্ধান ইঞ্জিনগুলি এই বিশ্বের বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত সামগ্রীর একই অংশের একাধিক অনুলিপি খুঁজে পেতে সক্ষম। এটা কি সম্ভব হতে পারে? কল্পনা করুন আপনি একটি কফি শপ নয়, একটি কফি প্রস্তুতকারক খুঁজছেন। আপনি লক্ষ্য করতে পারেন যে টপ-অফ-দ্য-লাইন কফি শপ 2022-এ অনেক বড় খুচরা বিক্রেতার ওয়েবসাইটে একই শব্দের জন্য শব্দ বর্ণনা রয়েছে।

বিবরণ ওয়েবসাইট মালিক দ্বারা প্রদান করা হতে পারে, কিন্তু এখন সার্চ ইঞ্জিন একটি সিদ্ধান্ত আছে কোন সংস্করণ সূচিবদ্ধ করা হবে. শত শত সদৃশের প্রয়োজন নেই, তাই প্রতিটি পৃষ্ঠা যোগ করার সম্ভাবনা কম। তাহলে আপনি যদি কফি শপ বিক্রি করে এমন একটি ওয়েবসাইটের মালিক হন? আপনি সম্ভবত কফি শপ 2022 এর নিজের বিবরণ লেখার চেয়ে ভাল, তাই না? এটি ক্রলিং এবং ইন্ডেক্সিং নিশ্চিত করে, যা আমাদের ওয়েবসাইট র‌্যাঙ্কিং রাখে।

আপনি একটি অনুসন্ধান টাইপ করার পরে কি ঘটবে সম্পর্কে চিন্তা করুন. সার্চ ইঞ্জিন তার সূচকের সাথে শব্দ এবং বাক্যাংশের তুলনা করে এবং সবচেয়ে প্রাসঙ্গিকগুলি খুঁজে পায়। কিন্তু সার্চ রেজাল্টে যদি কয়েক মিলিয়ন ম্যাচের ফলাফল আসে? এখানেই এর পরবর্তী গুরুত্বপূর্ণ কাজ শুরু হয়, র‍্যাঙ্কিং। টপ-সিক্রেট হল সার্চ ইঞ্জিন কিভাবে পেজ বা ওয়েবসাইট র‌্যাঙ্ক করে।

এটা তাদের বিশেষ উৎস ধরনের. আক্ষরিক অর্থে শত শত উপায়ে সার্চ ইঞ্জিন র্যাঙ্ক নির্ধারণ করে যার মধ্যে রয়েছে পৃষ্ঠার শব্দের মতো জিনিস, এটির সাথে লিঙ্ক করা অন্যান্য ওয়েবসাইটের সংখ্যা এবং বিষয়বস্তুর সতেজতা(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। কিন্তু র‍্যাঙ্ক নির্ধারণের জন্য সার্চ ইঞ্জিনের দ্বারা ব্যবহৃত সূত্রগুলি নির্বিশেষে, অনুসন্ধানকারী যা খুঁজছেন তার সাথে সংযোগ করার চেষ্টা করার লক্ষ্য একই থাকে। বলুন আপনি একটি অস্ট্রেলিয়ান-স্টাইলের ক্যাপুচিনো সম্পর্কে পড়েছেন যাকে বলা হয় ফ্ল্যাট হোয়াইট এবং আপনি এটি চেষ্টা করতে চান। আপনি যদি আমার কাছাকাছি একটি কফি শপ অনুসন্ধান করেন তবে সার্চ ইঞ্জিন আপনাকে আশেপাশের কফি শপগুলি দেখাবে কারণ আপনার অনুসন্ধানটি আপনার অবস্থান নির্দেশ করে এবং আপনি সেগুলি খুঁজে পেতে সহায়তা করার জন্য একটি মানচিত্র দেখতে পারেন৷

তাই শুধু আপনাকে মনে করিয়ে দেওয়ার জন্য, সার্চ ইঞ্জিনগুলি ক্রমাগত বিষয়বস্তুর জন্য ওয়েবকে ঘোরাতে, এটিকে সংগঠিত করতে এবং তারপর অনুসন্ধানকারীদের কাছে সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফল প্রদর্শন করার জন্য কাজ করছে৷ এই প্রক্রিয়াটি কীভাবে কাজ করে তা বোঝা আপনার ব্যবসার জন্য সত্যিই সহায়ক হতে পারে যখনই আপনি সেই গুরুত্বপূর্ণ অনুসন্ধান ফলাফলগুলির ফলাফল পৃষ্ঠায় শীর্ষ অবস্থানে থাকার চেষ্টা করেন৷

এসইও সার্চ ইনটেন্ট

যখনই আমরা সার্চ ইঞ্জিনে নির্দিষ্ট কোন কিছু লিখে সার্চ করি তখন সেটি একটি নির্দিষ্ট সার্চ ইনটেন্ট এর মধ্যে পড়ে। সার্চ ইনটেন্ট ব্যবহারকারীর প্রয়োজনীয় বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত। এটি ব্যবহারকারীর অনুসন্ধান সম্পাদনের একটি প্রক্রিয়া। আজ এখানে আমরা প্রধান ৪টি এসইও সার্চ ইন্টেন্ট নিয়ে আলোচনা করব এই অংশের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডে।

  • Informational search intent
  • Transactional search intent
  • Navigational search intent
  • Branded search intent
সার্চ ইনটেন্ট সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত

Informational search intent: সার্চ ইঞ্জিনের মাধ্যমে, যারা তথ্য খুঁজছেন তাদের দ্বারা ইন্টারনেটে প্রচুর অনুসন্ধান করা হয়। তথ্যের অভিপ্রায়যুক্ত ব্যক্তিদের নির্দিষ্ট প্রশ্ন থাকে বা একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে তারা আরও জানতে চান। উদাহরণস্বরূপ, কেউ এসইও সম্পর্কে জানেন না। তারপর তিনি সার্চ ইঞ্জিনের সার্চ বক্সে অনুসন্ধান করার চেষ্টা করলেন এটি লিখে “এসইও কি”। কয়েক সেকেন্ড পর সার্চ ইঞ্জিন সার্চ রেজাল্টে তার সামনে এসইও সম্পর্কে বিস্তারিত তথ্য আসলো। আবারও একটি উদাহরণ, আমি “কীভাবে গাড়ি চালাতে হয়” জানি না। আমি প্রথম ব্যক্তির মতো একই নিয়ম অনুসরণ করেছি এইখানে। তিনি সার্চ করলে “কিভাবে কার গাড়ি চালায়”। যখনই কেউ ইনফরমেশন নেওয়ার জন্য বা জানার জন্য কোন কিছু লিখে সার্চ করলে  তখনই সেটা হয় Informational search intent ।

আমাকে কমেন্ট সেকশনে জানান, এটি এসইও সেল ফানেলে কোথায় আছে? টপ, মিডল নাকি  বটম এ? কেন তুমি এমনটা মনে কর ব্যাখ্যা করেন।

Transactional search intent: আমরা অনেক সময় প্রতিটি জিনিসের সাথে অনেক কিছু তুলনা করি। শুধু জানার জন্য বা কোনটি বেস্ট আমার জন্য। উদাহরণস্বরূপ ধরে নিন আপনি অনলাইনে একটি মোবাইল ফোন কিনতে চান। কিন্তু আপনি যখন ভাবতে পারবেন না আপনি কি আইফোন নাকি স্যামসাং স্মার্টফোন কিনবেন? তখন আপনি এটি খুঁজে বের করার চেষ্টা করবেন। কোনটি আপনার জন্য ভাল। আইফোন নাকি স্যামসাং? এখন আপনি এই দুটি ফোন তুলনা করবেন। তাই যখনই আমরা কোনো কিছুর তুলনা করি, আমরা সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়ার জন্য, তখন একে বলা হয় Transactional search intent ।

এখানে আপনার জন্য একই প্রশ্ন, এটি এসইও বিক্রয় ফানেলে কোথায়? টপ, মিডল নাকি বটম। আর আপনার মতামত এইখানে ব্যাখ্যা করুন। 

Navigational search intent: এটি  হল একটি নির্দিষ্ট ওয়েবসাইট অনুসন্ধান করা। উদাহরণস্বরূপ, আমি Amazon থেকে পণ্য কিনতে চাই। তারপর আমি Amazon বা Amazon.com সার্চ করলাম। এটি হলো Navigational search intent ।

এসইও বিক্রয় ফানেলে এটি কোথায়? টপ, মিডল নাকি বটম। নীচের মন্তব্যে আপনার মূল্যবান মতামত ব্যাখ্যা করুন কমেন্ট এ। 

Branded search intent: আপনি যখন একটি ব্র্যান্ডের নাম টাইপ করে অনুসন্ধান করেন, এটি একটি ব্র্যান্ডেড সার্চ ইনটেন্ট। উদাহরণস্বরূপ, আমি একটি মোবাইল ফোন কিনতে চাই, তারপর আমি আইফোন, টেকনো, স্যামসাং এর ব্র্যান্ড এর লিখতে পারি। তখন সেটি একটি ব্র্যান্ডেড সার্চ ইনটেন্ট।

এসইও বিক্রয় ফানেলে এটি কোথায়? টপ, মিডল নাকি  বটম। নীচে মন্তব্য বিভাগে আমাকে আপনার উত্তর দিন।

কীওয়ার্ড রিসার্চ

কীওয়ার্ড রিসার্চ হচ্ছে এসইও সেক্টরের প্রথম ধাপগুলোর একটি। যখন কেউ এসইও সম্পর্কে শুনবে, কীওয়ার্ড রিসার্চ প্রথমে তাদের মাথায় আসবে। অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশানের শিক্ষানবিস গাইডের কীওয়ার্ড গবেষণা অংশে, আমরা কীওয়ার্ড গবেষণা সম্পর্কে জানার এবং বোঝার চেষ্টা করব। Niche এবং বিষয়বস্তু ধারণা খোঁজার সময় এটি খুবই গুরুত্বপূর্ণ।

সাইটের জন্য একটি Niche খোঁজা: আপনি যখন একটি নতুন ওয়েবসাইট তৈরি করেন, তখন কীওয়ার্ড রিসার্চ আপনার জন্য কোন niche টি ভাল বা কোন ব্যক্তিরা আপনার শিল্পে বেশি আগ্রহী তা খুঁজে বের করার একটি গুরুত্বপূর্ণ উপায়। এটি আপনার জন্য একটি গ্রেড পয়েন্ট হতে পারে।
চমৎকার কন্টেন এর ধারনা খোঁজা: কীওয়ার্ড রিসার্চ আপনাকে আপনার দুর্দান্ত বিষয়বস্তুর কৌশলের জন্য লাভজনক কীওয়ার্ড বের করতে সাহায্য করতে পারে। এবং এছাড়াও এটি আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য আরও বিষয়বস্তু ধারণা তৈরি করতে সহায়তা করতে পারে।

কীওয়ার্ড কী?

কীওয়ার্ড হল একটি শব্দ বা বাক্যাংশ যা একটি সার্চ ইঞ্জিনে একটি নির্দিষ্ট তথ্য সনাক্ত করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি কীওয়ার্ড একটি নির্দিষ্ট ধরনের পণ্য বা একটি নির্দিষ্ট ব্যক্তির জন্য অনুসন্ধান করতে ব্যবহার করা যেতে পারে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। একটি কীওয়ার্ড একটি নির্দিষ্ট ধরণের ব্যবসার অনুসন্ধান করতেও ব্যবহার করা যেতে পারে। একটি কীওয়ার্ড প্রায়ই অনুসন্ধান এবং বিস্তারিত তথ্য বর্ণনা করতে ব্যবহার করা যেতে পারে।

কীওয়ার্ডের মধ্যে আমরা দুই ধরনের কীওয়ার্ড পাই। শর্ট টেইল কীওয়ার্ড এবং লং টেইল কীওয়ার্ড। এই ধারণাটি জানা খুবই গুরুত্বপূর্ণ। এখন এই ধাপে ধাপে এসইও গাইডে, আমরা লং টেইল এবং শর্ট টেইল কীওয়ার্ড সম্পর্কে জানব। চলুন জেনে নিই-

Short-tail-keyword-and-Long-tail-keyword

শর্ট টেইল কীওয়ার্ড: যে কিওয়ার্ডের টেইল ছোট হবে, সেটি মূলত শর্ট টেইল কিওয়ার্ড। যেমন, মোবাইল ফোন, স্বাস্থ্য বীমা ইত্যাদি।

শর্ট-টেইল কীওয়ার্ডের ক্ষেত্রে সার্চের পরিমাণ অনেক বেশি। কিন্তু এই সব কিওয়ার্ড কনভার্সন রেট খুবই কম। আর প্রতিযোগিতাও বেশি। নতুন ওয়েবসাইটে এই কিওয়ার্ডগুলো নিয়ে কাজ করলে যে ফলাফল আসার কথা তা নাও আসতে পারে। তাই শুরুতে কাজ না করাই ভালো।

লং টেইল কীওয়ার্ড: এটা খুবই সহজ যে কীওয়ার্ডের টেল বড় হবে, এটি মূলত একটি লং টেইল কীওয়ার্ড। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে মোবাইল ফোন কেনা, নিয়োগকর্তার স্বাস্থ্য বীমা কীভাবে কাজ করে ইত্যাদি।

লং টেইল কীওয়ার্ডের ক্ষেত্রে, অনুসন্ধানের পরিমাণ কম এবং প্রতিযোগিতাও কম। কিন্তু এই কীওয়ার্ডগুলির রূপান্তর হার বেশি(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। আমাদের ওয়েবসাইট যদি নতুন হয়, তাহলে আমরা প্রথমে লং টেইল কীওয়ার্ড নিয়ে কাজ করতে পারি। কারণ এই ধরনের কীওয়ার্ডের প্রতিযোগিতা কম এবং কনভার্সন রেট বেশি। এই ধরনের ভালো কীওয়ার্ড নিয়ে কাজ করে আমরা আমাদের ওয়েবসাইটের জন্য অনেক লাভজনক ফলাফল আনতে পারি।

কীওয়ার্ড গবেষণা কি?

কীওয়ার্ড রিসার্চ হল লোকেরা কীভাবে ইন্টারনেটে তথ্য অনুসন্ধান করে তা বিশ্লেষণ করার প্রক্রিয়া। কীওয়ার্ড রিসার্চ আপনাকে আপনার ওয়েবসাইটে আরও যোগ্য ট্রাফিক তৈরি করতে এবং আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং বাড়াতে সাহায্য করবে। এর জন্য আপনার সামগ্রীতে ব্যবহার করার জন্য সঠিক কীওয়ার্ডগুলি সনাক্ত করা এবং এই ধরণের কীওয়ার্ডগুলি ব্যবহার করার জন্য দুর্দান্ত সময়গুলি আবিষ্কার করা প্রয়োজন৷ কীওয়ার্ড গবেষণার লক্ষ্য হল আপনার ওয়েবসাইটের বিষয়বস্তুকে সবচেয়ে ভালোভাবে বর্ণনা করে এমন কীওয়ার্ড খুঁজে বের করা।

কীওয়ার্ড রিসার্চ মেট্রিক্স

ধরুন, একজন ব্যক্তি কীওয়ার্ড রিসার্চ করতে চান এবং কীওয়ার্ড রিসার্চের জন্য তার লক্ষ্য কী হতে পারে?

কীওয়ার্ড গবেষণার জন্য তার লক্ষ্য উচ্চ অনুসন্ধান ভলিউম এবং আরও প্রাসঙ্গিক কীওয়ার্ডের সাথে কম প্রতিযোগিতা হতে পারে। অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশান কিওয়ার্ড রিসার্চ মেট্রিক্স অংশের বিগিনার গাইডে, আমরা 4টি গুরুত্বপূর্ণ কীওয়ার্ড মেট্রিক্স সম্পর্কে কথা বলব।

  1. Search volume
  2. Search volume over time
  3. Ranking difficulty
  4. Keyword relevance

সার্চ ভলিউমঃ সার্চ ভলিউম হল সার্চ ইঞ্জিনে এই কীওয়ার্ড টাইপ করে কতজন সার্চ করে তার একটি সহজ হিসাব। আপনার সাইটটি নতুন এবং আপনি যদি আপনার সাইটকে উচ্চ সার্চ ভলিউম কীওয়ার্ড দিয়ে র‍্যাঙ্ক করতে চান তবে এটি আপনার ভুল(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। কারণ আমরা জানি যে উচ্চ অনুসন্ধান ভলিউম কীওয়ার্ড মানে সেই কীওয়ার্ডগুলির জন্য উচ্চ প্রতিযোগিতা। আপনি যদি আপনার নতুন সাইটের জন্য উচ্চ অনুসন্ধান ভলিউম কীওয়ার্ড নিয়ে কাজ করেন তবে আপনি ভাল ফলাফল পাবেন না।

আমি বলছি না যে আপনি এই কীওয়ার্ড দিয়ে কাজ করতে পারবেন না, আপনি কাজ করতে পারেন। তবে প্রথমে আপনাকে আপনার সাইটের কর্তৃত্ব বাড়াতে হবে। তারপর আপনি একটি উচ্চ অনুসন্ধান ভলিউম সঙ্গে কাজ করতে পারেন। 

সার্চ ভলিউম ওভার টাইম: আমরা একে সংক্ষেপে Trends বলতে পারি। যার অর্থ সময়ের সাথে সাথে, কীওয়ার্ডের অনুসন্ধানের পরিমাণ কমছে, বা বাড়ছে, বা একটি মাধ্যম রয়েছে। গুগলের একটি টুল আছে যা আমরা চেক করতে পারি। একে বলা হয় গুগল ট্রেন্ডস।

এই প্রবণতাগুলি থেকে, আমরা বুঝতে পারি যে এই কীওয়ার্ডগুলির সাথে কাজ করা ভবিষ্যতে ভাল হবে কিনা।

র‍্যাঙ্কিং ডিফিকাল্টি: আপনি যদি একটি কীওয়ার্ডের জন্য কাজ করতে চান তবে প্রথমে আপনাকে বুঝতে হবে সেই কীওয়ার্ডটি র‌্যাঙ্ক করা কতটা কঠিন। কঠিন, বা মাঝারি, বা সহজ হবে। এটা আমাদের বুঝতে হবে। আর এই র‍্যাংকিং এর অসুবিধা বা প্রতিযোগিতা। আমরা খুঁজে বের করতে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারেন.

কীওয়ার্ড রেলিভেন্স/প্রাসঙ্গিকতা: আপনি যখন কীওয়ার্ড গবেষণা করছেন, তখন আপনাকে আপনার বিষয়বস্তুর জন্য প্রাসঙ্গিক কীওয়ার্ডগুলি গবেষণা এবং খুঁজে বের করতে হবে। এর পর আপনাকে প্রাসঙ্গিক কীওয়ার্ড দিয়ে কন্টেন্ট অপটিমাইজ করতে হবে। তাছাড়া, আপনার কীওয়ার্ড প্রাসঙ্গিক না হলে, ভিজিটর আপনার ওয়েবসাইটে থাকবে না এবং তারা দ্রুত আপনার সাইট ছেড়ে চলে যাবে।

আপনাকে বুঝতে হবে, আপনি যে কীওয়ার্ডটি অপ্টিমাইজ করতে চান তার জন্য সার্চ ইনটেন্ট এর উদ্দেশ্য কী? সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলি দেখে আপনি সার্চ ইনটেন্ট এর উদ্দেশ্য কী এবং এটি আপনার সামগ্রীর সাথে যায় কিনা তা নির্ধারণ করতে পারেন৷

কিভাবে প্রফেশনালভাবে কীওয়ার্ড রিসার্চ করবেন?

লাভজনক কীওয়ার্ড খোঁজার বিভিন্ন উপায় রয়েছে। একেকজন একেক নিয়ম মেনে চলে। এইখানে আমরা কীভাবে পেশাদারভাবে কীওয়ার্ড গবেষণা করতে পারি তা সম্পর্কে এই অংশের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডে কথা বলব।

1. একজন ব্যবহারকারী হিসাবে কাজ করুন

প্রথমে আপনাকে জানতে হবে, আপনার ওয়েবসাইটের জন্য আপনার প্রাইমারি কীওয়ার্ড কী? এর পরে, আপনাকে একজন ব্যবহারকারী হিসাবে কাজ করতে হবে। তারপর আপনি যা খুশি করতে পারেন। কিন্তু আপনাকে একজন ব্যবহারকারী হতে হবে। অন্যথায় আপনি কিছুই করতে পারবেন না। আপনি একজন ব্যবহারকারী হিসাবে কি খুঁজছেন তা খুঁজে বের করেন এবং নিজেকে জিজ্ঞাসা করে সেগুলি নোট করুন।

2. SERPS থেকে

প্রথমত, আমরা SERP ফলাফলের শিরোনাম এবং বিবরণ থেকে বাছাই করতে পারি। দ্বিতীয়ত, আমরা গুগল ইনস্ট্যান্ট রেজাল্ট থেকে কিছু ভালো কীওয়ার্ড খুঁজে পেতে পারি। তৃতীয়ত, আমরা গুগল সাজেস্টেড রেজাল্ট থেকে অনেক কীওয়ার্ড খুঁজে পেতে পারি। এমনকি SERP থেকে, আমরা সহজেই আপনার ওয়েবসাইটের জন্য লাভজনক কীওয়ার্ড খুঁজে পেতে পারি। এটি করতে SERP আমাদের অনেক সাহায্য করে। সুতরাং SERP কে আমাদের গুরুত্বপুর ভাবে প্রাধান্য দিতে হবে। 

3.LSI কীওয়ার্ড

একটি LSI কীওয়ার্ড একটি কীওয়ার্ডের প্রতিশব্দ। আপনাকে সেই সব কীওয়ার্ডের LSI কীওয়ার্ড খুঁজে বের করতে হবে। আপনি এটি করতে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারেন। অনেক টুলস অনলাইনে পাওয়া যায়। আপনি সহজেই এই ধরনের কীওয়ার্ড খুঁজে পেতে পারেন. আপনি LSI কীওয়ার্ড খুঁজতে “lsigraph টুল ব্যবহার করতে পারেন।

4.লং-টেইল কীওয়ার্ড

আপনাকে আপনার প্রধান কীওয়ার্ডের লং-টেইল কীওয়ার্ড খুঁজে বের করতে হবে। আপনি লং-টেইল KWs খুঁজে পেতে খুব সহজেই এটি করতে পারেন। এখানে আমি টুলের নাম শেয়ার করছি। যার মাধ্যমে আপনি সহজেই লং-টেইল কীওয়ার্ড বের করতে পারবেন। লং-টেইল কীওয়ার্ড খোঁজার জন্য আমরা “কীওয়ার্ড শিটার টুলস” ব্যবহার করতে পারি।

5. SEO এর জন্য কীওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করা

আমরা যদি মনে করি আমাদের আরও কীওয়ার্ড দরকার তাহলে আপনি কীওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করতে পারেন। কীওয়ার্ড রিসার্চ টুলস সহজেই কয়েক মিনিটের মধ্যে অনেক কীওয়ার্ড খুঁজে পেতে পারে। এই সরঞ্জামগুলি আপনার সময় বাঁচায়। এটি দিয়ে আপনি খুব অল্প সময়ে হাজার হাজার কিওয়ার্ড খুঁজে পেতে সক্ষম হবেন। আর সেই কীওয়ার্ডের বেসিক মেট্রিক খুঁজে বের করতে হবে কীওয়ার্ড টুল ব্যবহার করে।

বেস্ট কীওয়ার্ড গবেষণা ফ্রি টুল

আমরা জানি যে কীওয়ার্ড রিসার্চ টুল আমাদের কাজকে অনেক সহজ করে তোলে। অল্প সময়ে আমরা অনেক কিওয়ার্ড পেয়ে যাই। অল্প সময়ের সাথে, আমরা কীওয়ার্ড নির্বাচনের মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ টুল থেকে একটি ভাল ফলাফল পেতে পারি। তাই এই অংশে আমরা কীওয়ার্ড রিসার্চ ফ্রি টুল নিয়ে আলোচনা করব। এগুলো ব্যবহার করে আমরা খুব সহজেই অল্প সময়ের মধ্যে ভালো কিওয়ার্ড বেছে নিতে পারি। নিচে সেই ফ্রি টুলের নাম দেওয়া হল। আশা করি, এই সরঞ্জামগুলি কাজে আসবে।

গুগল কীওয়ার্ড প্ল্যানার: গুগল কীওয়ার্ড প্ল্যানার একটি বিনামূল্যের পরিষেবা। এটি আপনাকে আপনার পণ্য বা পরিষেবার জন্য সর্বাধিক জনপ্রিয় কীওয়ার্ডগুলি খুঁজে পেতে সহায়তা করে, সেইসাথে আপনাকে সবচেয়ে মূল্যবানগুলির একটি তালিকা দেয়৷ এটি আপনাকে কোন কীওয়ার্ডগুলির জন্য র্যাঙ্ক করার জন্য সবচেয়ে লাভজনক তা খুঁজে বের করতে সহায়তা করে৷

Google Trends: Google Trends হল একটি বিনামূল্যের টুল যা আপনাকে নির্দিষ্ট সময়ের মধ্যে একটি নির্দিষ্ট কীওয়ার্ডের আপেক্ষিক জনপ্রিয়তা দেখায়। আপনার প্রতিযোগিতামূলক কীওয়ার্ড স্পেসের বর্তমান অবস্থা বোঝার জন্য এটি একটি দুর্দান্ত উপায়। আপনি র্যাঙ্ক করার জন্য সবচেয়ে লাভজনক কীওয়ার্ড সনাক্ত করতে এটি ব্যবহার করতে পারেন(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। শুধু একটি কীওয়ার্ড লিখুন এবং সম্পর্কিত কীওয়ার্ডের একটি তালিকা পান, সেইসাথে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের আপেক্ষিক জনপ্রিয়তা।

Ahref Free Keyword Generator: Ahref Free Keyword Generator হল একটি কীওয়ার্ড রিসার্চ টুল যা আপনাকে কীওয়ার্ড ধারনা তৈরি করতে, যেকোন বিশেষের জন্য কীওয়ার্ড খুঁজে পেতে এবং আপনার বিদ্যমান কীওয়ার্ড তালিকায় যোগ করার জন্য নতুন কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করে।

Ubersuggest: Ubersuggest একটি খুব দুর্দান্ত টুল যা আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সবচেয়ে প্রাসঙ্গিক সম্ভাব্য কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করে। এটি সম্পূর্ণ বিনামূল্যে, এবং প্রতিটি পরামর্শে প্রচুর দরকারী লাভজনক ডেটা রয়েছে৷ আপনি এক্সেল এ পরামর্শ রপ্তানি করতে পারেন.

SEMrush: SEMrush হল একটি SEO টুল যা আপনাকে আপনার প্রতিযোগীদের কীওয়ার্ড এবং অবস্থান নিরীক্ষণ করতে দেয়। এটি আপনাকে SEO সেরা কীওয়ার্ড পরামর্শের পাশাপাশি আপনার ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক হিসাবে সেরা বিষয়বস্তুর পরামর্শও দেয়।

Answerthepublic: একটি কীওয়ার্ড গবেষণা করার একটি দুর্দান্ত উপায় হল জনসাধারণের কাছে উত্তর দেওয়া। অন্যরা কী অনুসন্ধান করছে তা আবিষ্কার করার এবং কোন প্রশ্নগুলি সবচেয়ে জনপ্রিয় তা দেখার এটি একটি দুর্দান্ত উপায়৷

Moz: Moz এসইও টুল হল এসইও টুল যা একটি ওয়েবসাইটের দৃশ্যমানতা এবং কর্মক্ষমতা বাড়াতে ব্যবহৃত হয়। এই টুলগুলি অনেক SEO এবং ওয়েবমাস্টার তাদের ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করতে ব্যবহার করে।

KWFinder: KWFinder একটি বিনামূল্যের কীওয়ার্ড সার্চ টুল। KWFinder এর সাথে, আপনি সম্পর্কিত কীওয়ার্ডগুলি এবং এমনকি আপনার প্রতিযোগীর কীওয়ার্ডগুলির সাথে সম্পর্কিত কীওয়ার্ডগুলিও খুঁজে পেতে পারেন। এছাড়াও একটি বিনামূল্যের কীওয়ার্ড প্ল্যান রয়েছে যা আপনাকে আপনার ব্যবসার জন্য সবচেয়ে লাভজনক কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করবে।

কীওয়ার্ড রিভিলার: কীওয়ার্ড রিভিলার হল একটি বিনামূল্যের টুল যা আপনাকে আপনার পণ্য বা পরিষেবার জন্য সবচেয়ে লাভজনক কীওয়ার্ড খুঁজে পেতে সাহায্য করে। এটি আপনাকে খুঁজে পেতে সাহায্য করে কোন কীওয়ার্ডগুলি আপনার জন্য র্যাঙ্ক করার জন্য সবচেয়ে লাভজনক, সেইসাথে আপনাকে সবচেয়ে মূল্যবানগুলির একটি তালিকা দেয়৷ এটি আপনাকে ইন্টারনেটে কোন কীওয়ার্ড সবচেয়ে জনপ্রিয় তা খুঁজে বের করতেও সাহায্য করে।

কীওয়ার্ড সার্ফার: কীওয়ার্ড সার্ফার হল একটি কীওয়ার্ড রিসার্চ টুল যা ওয়েব ক্রল করে, কীওয়ার্ড খুঁজে বের করে এবং কোন ওয়েবসাইট তাদের জন্য র‌্যাঙ্ক করছে তা শনাক্ত করে। টুলটি তারপরে কীওয়ার্ড ধারণাগুলির একটি তালিকা তৈরি করে এবং কোনটিতে ফোকাস করতে হবে তার পরামর্শ প্রদান করে।

আমরা সম্প্রতি কীওয়ার্ড রিসার্চ ফ্রি টুলস সম্পর্কে জেনেছি। আমরা আশা করি আপনি এই বিষয়বস্তু থেকে অনেক বিনামূল্যের কীওয়ার্ড রিসার্চ টুলস জানেন।

আমরা কিভাবে SEO-ফ্রেন্ডলি কনটেন্ট লিখতে পারি?

এরই মধ্যে, আমরা জানি কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়। কিন্তু এখন সময় এসইও-ফ্রেন্ডলি কনটেন্ট লেখার(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। একটি কনটেন্ট আমাদের ওয়েবসাইটকে রেঙ্ক পেতে সাহায্য করবে। আর এসইও-ফ্রেন্ডলি কন্টেন্ট লেখার সময় খেয়াল রাখতে হবে যেন কন্টেন্টটি উচ্চমানের হয়। আপনি duplicate, plagiarism, thin content দিয়ে র‌্যাঙ্ক করতে পারবেন না। আমরা যদি এই সমস্ত কনটেন্ট নিয়ে কাজ করি তবে গুগল আমাদের ওয়েবসাইটকে প্যানেলটি দিতে পারে। এজন্য মানসম্পন্ন কন্টেন্ট লিখতে হবে।

এখানে আমরা আলোচনা করব এসইও মানের কন্টেন্ট লেখার সময় কী কী বিষয় মাথায় রাখতে হবে।

1. কনটেন্ট পরিকল্পনা করতে হবে

প্রথমত, কন্টেন্ট রাইটিং এর জন্য কন্টেন্ট প্ল্যানিং করতে হবে। কনটেন্ট পরিকল্পনা হল আপনার ওয়েবসাইটের বিষয়বস্তু গঠন, বিশ্লেষণ এবং পরিকল্পনা করার প্রক্রিয়া। এটি ওয়েবসাইটের বৃদ্ধির একটি অপরিহার্য অংশ(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। একজন বিষয়বস্তু পরিকল্পনাকারী এমন একজন ব্যক্তি যিনি সমগ্র ওয়েবসাইটের বিষয়বস্তুর পাশাপাশি প্রতিটি পৃষ্ঠায় ব্যবহৃত সামগ্রীর একটি পৃষ্ঠা-বাই-পৃষ্ঠা রূপরেখা তৈরি করেন।

কনটেন্ট এর জন্য একটি পরিকল্পনা তৈরি করার জন্য আমাদের প্রথমে যা করতে হবে তা হল আমাদের ওয়েবসাইটের লক্ষ্য চিহ্নিত করা। তারপরে আমাদের সঠিকভাবে কনটেন্ট পরিকল্পনা করার জন্য সাইটের চাহিদাগুলি দেখতে হবে। আপনার কাছে কনটেন্ট এর একটি অংশের জন্য একটি পরিকল্পনা না হওয়া পর্যন্ত প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় না। কনটেন্ট পরিকল্পনার মধ্যে অবশ্যই কনটেন্ট এর উদ্দেশ্য, শ্রোতা এবং উদ্দেশ্য নির্ধারণ অন্তর্ভুক্ত থাকতে হবে।আমরা নিম্নলিখিত বিষয়বস্তু বিবেচনা করা উচিত: 

  • কনটেন্টটি কতটুকু হবে? 
  • এটা কত পৃষ্ঠা হবে? 
  • বিষয়বস্তু কিভাবে ব্যবহার করা হবে?
  • বিষয়বস্তু কিভাবে প্রদর্শিত হবে?
  • বিষয়বস্তু কিভাবে গঠন করা হবে?
  • কিভাবে বিষয়বস্তু নেভিগেট করা হবে?
  • বিষয়বস্তু কিভাবে ফরম্যাট করা হবে?

আবার, কনটেন্ট পরিকল্পনা করার সময় আমাদের বিষয়বস্তু পরিকল্পনার উপরের ক্ষেত্রগুলি সম্পর্কে চিন্তা করতে হবে: কাঠামো, নেভিগেশন, কার্যকারিতা এবং কনটেন্ট(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)।

2. আকর্ষণীয় শিরোনাম লিখতে হবে

আমাদের কনটেন্ট SEO ফ্রেন্ডলি করতে আমাদের একটি আকর্ষণীয় শিরোনাম তৈরি করতে হবে। আকর্ষণীয় শিরোনামের জন্য যা মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এটি আমাদের সাইটে এ যেকোনো ভিজিটর আনতে সাহায্য করে। সুতরাং, আপনার কনটেন্ট এর জন্য একটি আকর্ষণীয় শিরোনাম তৈরি করা প্রয়োজন। এটি করার জন্য আমরা দুই ধরনের কাজ করতে পারি। প্রথমত, আমরা আমাদের নিজস্ব চিন্তার মাধ্যমে এটি তৈরি করতে পারি এবং দ্বিতীয়ত, আমরা আকর্ষণীয় শিরোনাম তৈরি করতে বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে পারি। তাই আকর্ষণীয় শিরোনাম সম্পর্কে চিন্তা করা গুরুত্বপূর্ণ।

3. আকর্ষণীয় মেটা ডেসক্রিপশন লিখতে হবে

পরবর্তী জিনিস যেটি আসে একটি মেটা বিবরণ লেখা। যদি আমাদের সাইট এর ডিস্ক্রিপশন আকর্ষণীয় না হয়, তাহলে দর্শকদের আমাদের ওয়েবসাইটে আসার সম্ভাবনা নেই। এজন্য আমাদের একটি আকর্ষণীয় মেটা বর্ণনা লিখতে হবে। আমরা যখন এটি লিখছি, আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে মেটা ডেসক্রিপশন অবশ্যই কনটেন্ট এর সাথে প্রাসঙ্গিক হতে হবে। তাই আবার, আকর্ষণীয় মেটা ডেসক্রিপশন সম্পর্কে চিন্তা করতে হবে।

4. কনটেন্ট এ LSI কীওয়ার্ড ব্যবহার করা

ফোকাস কীওয়ার্ড ছাড়াও, আমাদের আপনার কনটেন্ট এ LSI কীওয়ার্ড ব্যবহার করতে হবে। LSI কীওয়ার্ড ব্যবহার করার সময় আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এই কীওয়ার্ডগুলি আপনার কনটেন্ট এর সাথে প্রাসঙ্গিক হওয়া উচিত। অন্যথায়, আপনার কনটেন্ট এর SEO ফ্রেন্ডলি হবে না। LSI কীওয়ার্ড ব্যবহার করার সুবিধা হল আপনার প্রধান/ফোকাস কীওয়ার্ডগুলির সাথে আপনি এই কীওয়ার্ডগুলির দ্বারা র‌্যাঙ্ক পেতে পারেন। সেই কনটেন্টকে আরও কীওয়ার্ড দিয়ে উচ্চতর স্থান দেওয়া সম্ভব।

5. কীওয়ার্ড দিয়ে কনটেন্ট অপ্টিমাইজ

SEO-ফ্রেন্ডলি কনটেন্টতে কীওয়ার্ড অপ্টিমাইজ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা জানি যে কন্টেন্টে অনেক বেশি কীওয়ার্ড ব্যবহার করলে আপনার সাইটকে প্যানেলটি দেওয়া হতে পারে। আমরা কোথায় কীওয়ার্ড প্রয়োগ করতে পারি এবং কীভাবে আমরা তা করতে পারি তা নীচে আলোচনা করা হবে। তাই আমাদের সাথেই থাকুন।

6. SEO ফ্রেন্ডলি কনটেন্ট এ কীওয়ার্ড স্টাফিং না করা

কীওয়ার্ড স্টাফিং হল একটি কৌশল যা একটি ওয়েব পেজের সার্চ ইঞ্জিনের র‌্যাঙ্কিং বাড়ানোর জন্য কৃত্রিমভাবে ওয়েব পৃষ্ঠার মূল অংশে কীওয়ার্ড প্রদর্শিত হওয়ার সংখ্যা বৃদ্ধি করে। আমরা যদি এক বাক্যে বলতে পারি, আমরা যদি আমাদের কনটেন্ট এ বারবার কীওয়ার্ড ফোকাস ব্যবহার করি, তাহলে তাকে আমরা কীওয়ার্ড স্টাফিং বলব।

কয়েক বছর আগে, বিপণনকারীরা এই নিয়ম অনুসরণ করতেন। তারা বারবার কনটেন্ট এ কীওয়ার্ড ব্যবহার করেছে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। গুগল তখন থেকে একটি আপডেট নিয়ে এসেছে যে আপনি যদি সামগ্রীতে বেশি কীওয়ার্ড ব্যবহার করেন তবে সেই ওয়েবসাইটটিকে প্যানেলটি দেওয়া হবে। আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে আমরা যখন কনটেন্ট এ কীওয়ার্ড স্থাপন করি, তখন আমাদের বারবার কীওয়ার্ড ব্যবহার করা উচিত নয়।

7. এসইও ফ্রেন্ডলি কন্টেন্ট এ কীওয়ার্ড এর ঘনত্ব

কীওয়ার্ডের ঘনত্ব, যা কীওয়ার্ড স্টাফিং নামেও পরিচিত, একটি ওয়েব পৃষ্ঠার বিষয়বস্তুর শতাংশ যেখানে কীওয়ার্ড ব্যবহার করা হয়। একটি উচ্চ ঘনত্ব মানে কিওয়ার্ডটি প্রায়শই ব্যবহৃত হয়। এটি বিভিন্ন উপায়ে পরিমাপ করা হয়। আপনি আপনার কনটেন্ট এর ঘনত্বের অনুমান পেতে কীওয়ার্ড ঘনত্ব ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।

আপনি একটি একক কনটেন্ট এ খুব বেশি কীওয়ার্ড ব্যবহার করবেন না। এটি করলে আপনার কীওয়ার্ডের ঘনত্ব বাড়বে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। এবং যদি আপনি এটি করেন তবে আপনাকে আপনার সাইটে একটি জরিমানা পেতে হবে। তাই আমাদের মনে রাখতে হবে প্রতিটি কন্টেন্টে 1% এর বেশি কীওয়ার্ড ব্যবহার না করা।

8. Keyword Prominence কনন্টেন

আপনার কনটেন্ট এর শুরুতে আপনার ফোকাস কীওয়ার্ড আছে কিনা তা হল কীওয়ার্ড প্রমিনেন্স। এটি গুরুত্বপূর্ণ যে আমাদের ফোকাস কীওয়ার্ডগুলি কনটেন্ট এর শুরুতে থাকে। আমরা সর্বদা চেষ্টা করব, সমস্ত কনটেন্ট এ যাতে আমরা কনটেন্ট এ শুরুতে আমাদের কীওয়ার্ড রাখি।

এসইওর জন্য কীভাবে কনটেন্ট অপ্টিমাইজ করবেন

এইখানে(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত গাইডে) আমরা এসইও এর জন্য একটি কীওয়ার্ড দিয়ে কীভাবে কনটেন্ট অপ্টিমাইজ করা যায় সে সম্পর্কে কথা বলব? এই অংশে, আমাদের কীওয়ার্ড দরকার কীওয়ার্ড এবং সেই কীওয়ার্ড দিয়ে কনটেন্ট অপ্টিমাইজ করা। Marketers রা বলছেন বিষয়বস্তুই রাজা। আপনি কি এটা বিশ্বাস কর? হ্যাঁ! কনটেন্ট ও রাজা। এজন্য আমাদের গুগল এসইও এর জন্য কন্টেন্ট অপ্টিমাইজ করতে হবে। এখানে, আমরা ব্যাখ্যা করছি কিভাবে SEO এর জন্য কন্টেন্ট অপ্টিমাইজ করা যায়।

1. টাইটেল এ কীওয়ার্ড: আপনার কনটেন্ট অপ্টিমাইজ করার জন্য, আমাদের শিরোনামে ফোকাস কীওয়ার্ড প্রয়োগ করতে হবে। প্রধান/ফোকাস কীওয়ার্ডটি শিরোনামের শুরুতে স্থাপন করা উচিত। শিরোনামের দৈর্ঘ্য 55-60 অক্ষর এবং 512px এর মধ্যে হতে হবে। 

2.পারমালিঙ্কে কীওয়ার্ড: আপনার কনটেন্ট এ ফোকাস কীওয়ার্ডটি কনটেন্ট এর পার্মালিঙ্কে স্থাপন করা উচিত। Permalink এর কীওয়ার্ড ভুল করা যাবে না। অবশ্যই, আমাদের কিওয়ার্ডটি পারমালিঙ্কে রাখতে হবে।

3.মেটা ডেসক্রিপশন এ কীওয়ার্ড: আমাদের অবশ্যই মেটা ডেসক্রিপশন এ কীওয়ার্ড রাখতে হবে। কনটেন্ট এর সাথে সামঞ্জস্য রেখে, 150-160 অক্ষরের মধ্যে লিখতে হবে।

4.ইমেজ Alt ট্যাগে কীওয়ার্ড: আমাদের অবশ্যই ইমেজ ALT ট্যাগে ফোকাস কীওয়ার্ড রাখতে হবে। আমরা জানি যে সার্চ ইঞ্জিন ALT ট্যাগ ছাড়া কোনো ছবি চিনতে পারে না। এজন্য আমাদের ALT ট্যাগ লাগাতে হবে। আর আমরা যদি আমাদের কীওয়ার্ডগুলোকে ALT ট্যাগে দেই, তাহলে গুগল সহজেই বুঝতে পারবে ছবিটি কী। এটি সর্বোত্তম অনুশীলন।

5.হেডিং ট্যাগে কীওয়ার্ড: আমাদের প্রধান কীওয়ার্ড হেডিং ট্যাগে রাখতে হবে। H1, H2, এবং H3 ট্যাগে কীওয়ার্ড ব্যবহার করা উচিত।

6.কনটেন্ট এর প্রথম প্যারাগ্রাফ এ কীওয়ার্ড রাখা: আমাদের কনটেন্ট এর শুরুতে 100 শব্দের মধ্যে কীওয়ার্ড রাখতে হবে। আপনি যদি এটি করেন তবে কীওয়ার্ডের প্রধানতা ঠিক থাকবে।

7.কনটেন্ট এর শেষ প্যারাগ্রাফ এ কীওয়ার্ড রাখা: আমাদের কনটেন্ট এর শেষে 100 শব্দের মধ্যে কীওয়ার্ড রাখতে হবে।
8.কনটেন্ট এর বডিতে কীওয়ার্ড: আমাদের কনটেন্ট এর মূল অংশে ফোকাস মূল কীওয়ার্ড রাখতে হবে। আমরা কনটেন্ট এর মূল অংশে বেশি কীওয়ার্ড ব্যবহার করব না। আমাদের কীওয়ার্ডের ঘনত্ব বজায় রাখতে হবে।

নিচের এই জিনিসগুলিতে ফোকাস করুন:

আমাদের এই গুরুত্বপূর্ণ বিষয়গুলোর প্রতি মনোযোগ দিতে হবে এবং সেগুলো মাথায় রাখতে হবে। এখন আমরা সেরা অনুশীলন সম্পর্কে কথা বলব। মনোযোগ সহকারে পড়ুন এবং বোঝার চেষ্টা করুন।

  1. শুরুতে কনটেন্ট এর শিরোনামে আপনার ফোকাস কীওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন।
  2. আপনার কন্টেন্টে লং-টেইল বা LSI কীওয়ার্ড ব্যবহার করুন।
  3. H1 ট্যাগ একবারের বেশি ব্যবহার করা যাবে না। এখানে আপনার প্রধান/ফোকাস কীওয়ার্ড ব্যবহার করা উচিত।
  4. যদি আপনার সাইটটি নতুন হয়, তাহলে প্রাসঙ্গিক উচ্চ-মানের ওয়েবসাইট থেকে একটি নো-ফলো আউটবাউন্ড লিঙ্ক সেট আপ করার চেষ্টা করুন৷
  5. আপনার সম্পর্কিত নিবন্ধগুলি থেকে অ্যাঙ্কর টেক্সট সহ অভ্যন্তরীণ লিঙ্কগুলি অনুসরণ করুন।
  6. কনটেন্ট এর দৈর্ঘ্য অনেক বেশি হওয়া উচিত। প্রতিটি বিষয়বস্তুর জন্য, আপনাকে কমপক্ষে 1000+ শব্দ লিখতে হবে। এটি একটি সর্বনিম্ন। 
  7. আপনি stop শব্দ ব্যবহার করবেন না। বিশেষ করে, শিরোনাম এবং পার্মালিঙ্ক এ।
  8. আপনাকে ভিডিও এবং ইমেজ কন্টেন্ট যোগ করতে হবে।
  9. আপনি কীওয়ার্ডের ঘনত্ব 1% এর বেশি বাড়াবেন না।
  10. ইমেজ আপলোড করার আগে, ইমেজ অপটিমাইজ করুন।
  11. আপনি কনটেন্ট এ সামাজিক শেয়ারিং বোতাম ব্যবহার করার চেষ্টা করবেন।
  12. আপনি প্রশ্ন বা গুরুত্বপূর্ণ বাক্যগুলোকে Bold করতে পারেন।

এসইও এর সাধারণ ভুলগুলো

1. ওয়েবসাইটের হোমপেজ ডিজাইন ভালো নয়

আমরা ওয়েবসাইট ডিজাইন করার সময় এগুলোর প্রতিটিই আমাদের দ্বারা করা একটি সাধারণ ভুল। বছরের পর বছর ধরে, আমরা এই সাধারণ ভুলগুলিই করেছি, তবে ওয়েবসাইট এর হোমপেজে সবচেয়ে সাধারণ কিছু ঘটনা। হোমপেজ হল আপনার ওয়েবসাইট বা কোম্পানির সম্ভাব্য গ্রাহকের প্রথম ছাপ, তাই এটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ যে এটি একটি শক্তিশালী প্রথম ছাপ হিসাবে ডিজাইন করা হয়েছে।

2. আপনার পৃষ্ঠা বা বিষয়বস্তু অপ্টিমাইজ না

নতুন সাইটের মালিকদের সবচেয়ে বড় ভুল হল এসইও-এর জন্য তাদের পেজ অপ্টিমাইজ না করা। এটি করার জন্য, তাদের নিশ্চিত করতে হবে যে তাদের সাইটের বিষয়বস্তু সার্চ ইঞ্জিন-ফ্রেন্ডলি এবং সম্ভাব্য সর্বোত্তম ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রদানের জন্য সামগ্রীটি অপ্টিমাইজ করা হয়েছে কিনা। তাদের এটিও নিশ্চিত করতে হবে যে তাদের সাইটের বিষয়বস্তু অনন্য এবং উচ্চ-মানের যাতে এটি সার্চ ইঞ্জিনগুলি খুঁজে পায়।

3. লিঙ্ক বিল্ডিং এ ফোকাস

সবচেয়ে সাধারণ ভুল হল লিঙ্ক বিল্ডিংয়ের উপর ফোকাস করা। অনেক কোম্পানি সেই লিঙ্কগুলির গুণমানের উপর ফোকাস করার পরিবর্তে যতটা সম্ভব লিঙ্ক পাওয়ার দিকে মনোযোগ দিতে ভুল করে। একটি নিম্নমানের লিঙ্কের তুলনায় একটি উচ্চ-মানের লিঙ্ক অনুসন্ধানে ভাল র‌্যাঙ্ক করার সম্ভাবনা অনেক বেশি, তাই পরিমাণের উপর খুব বেশি ফোকাস করা আসলে অনুসন্ধানে আপনার র‌্যাঙ্কিংয়ের ক্ষতি করতে পারে।

4. ওয়েবসাইট ধীর গতি

বেশিরভাগ সময়, আমরা আমাদের সাইটে গতি অপ্টিমাইজেশান করি না। ফলস্বরূপ, আমাদের ওয়েবসাইট লোড হতে বেশি সময় নেয়। ফলে ভিজিটররা আপনার সাইটে বেশিদিন থাকবে না। এটি আমাদের ওয়েবসাইটের জন্য একটি বড় সমস্যা। সুতরাং, আমাদের সাইটের গতি অপ্টিমাইজেশানে ফোকাস করতে হবে।

5.ওয়েবসাইটটি মোবাইল ফ্রেন্ডলি নয়

সবচেয়ে সাধারণ ভুলগুলির মধ্যে একটি হল মোবাইলের জন্য তাদের সাইট অপ্টিমাইজ না করা। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে পৃষ্ঠার বিষয়বস্তু পরিষ্কারভাবে দৃশ্যমান এবং একটি মোবাইল ডিভাইসে পড়া সহজ। দর্শকরা যখন আপনার সাইটে যান, তারা প্রথম যে জিনিসটি দেখতে পান তা হল আপনার ওয়েবসাইটের পৃষ্ঠা৷ ফলস্বরূপ, এটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ যে আপনার পৃষ্ঠাগুলি মোবাইলের জন্য অপ্টিমাইজ করা দরকার।

6.XML সাইটম্যাপ এবং robots.txt অপ্টিমাইজ না করা

আপনার XML সাইটম্যাপ এবং robots.txt অপ্টিমাইজ না করাও একটি সাধারণ বড় ভুল। আপনার সাইটম্যাপ এবং robots.txt ফাইলটি যতটা সম্ভব সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করার জন্য এটি অপ্টিমাইজ করা গুরুত্বপূর্ণ(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)

এটি আপনাকে আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং (SERP) উন্নত করতে সাহায্য করবে। সার্চ  ইঞ্জিনগুলি তাদের ওয়েব নেভিগেট করতে এবং কোন পৃষ্ঠাগুলিকে সূচীকরণের জন্য গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করতে সহায়তা করার জন্য XML সাইটম্যাপগুলি ব্যবহার করে৷ এবং robots.txt হল সেই জায়গা যেখানে আপনি সার্চ ইঞ্জিনকে বলতে পারেন নির্দিষ্ট পৃষ্ঠা এবং ডিরেক্টরিগুলিকে সূচীভুক্ত না করতে এবং যেখানে আপনি অনুসন্ধান ফলাফলে সেই পৃষ্ঠাগুলি এবং ডিরেক্টরিগুলির প্রদর্শন নিয়ন্ত্রণ করতে পারেন৷

7.ছবিগুলিতে ALT অনুপস্থিত

এই ওয়েবসাইটটি এমন ছবি ব্যবহার করে যাতে কোন ALT টেক্সট নেই। এটি সাইটের জন্য একটি সাধারণ বড় ভুলও। এই টেক্সট ইমেজ সনাক্ত করে এবং এটা কি ধরনের ইমেজ. ALT টেক্সট সার্চ ইঞ্জিনকে ইমেজ খুঁজে পেতে সাহায্য করে, তাই এটা গুরুত্বপূর্ণ যে আপনি আপনার ওয়েবসাইটে প্রতিটি ইমেজের জন্য এটি সরবরাহ করেন। আপনার প্রতিটি ছবিতে ALT টেক্সট ব্যবহার করা উচিত।

8.ডুপ্লিকেট, খারাপ এবং thin কন্টেন্ট ব্যবহার করা

আমরা প্রায়ই আমাদের সাইটে duplicate, poor and thin content প্রকাশ করি। আমরা কখনই সেই সমস্ত বিষয়বস্তু ব্যবহার করে আমাদের সাইটের র‌্যাঙ্ক করতে পারব না। আমাদের ওয়েবসাইটের জন্য অনন্য এবং মানসম্পন্ন সামগ্রী লিখতে হবে। তাই আপনার ওয়েবসাইটে এই ধরনের কন্টেন্ট ব্যবহার করবেন না।

9. বিষয়বস্তু আপডেট না করা

আমরা আমাদের ওয়েবসাইটে অনেক ধরনের কন্টেন্ট লিখি। কিন্তু আমরা কখনই কন্টেন্ট আপডেটের উপর ফোকাস করি না। এটি আমাদের ওয়েবসাইটের জন্য সবচেয়ে বড় ভুল। তাই আমাদের সাইটের বিষয়বস্তু আপডেট করতে হবে। এটিতে ফোকাস করুন।

এখানে, আমরা ইতিমধ্যেই অনেক সাধারণ SEO ভুল জানতাম। আমরা ইতিমধ্যে শিখেছি যে আমরা আমাদের ওয়েবসাইটে এই ধরনের সাধারণ ভুল করব না।

গুগল সার্চ অ্যালগরিদম

Google-Search-Algorithms

গুগলের সার্চ অ্যালগরিদম বছরের শুরু থেকেই যাচাই-বাছাই করা হয়েছে। সার্চ জায়ান্টের বিরুদ্ধে কিছু সার্চ রেজাল্ট কমানো এবং অন্যদের উন্নতি করার অভিযোগ আনার পর, Google সার্চ অ্যালগরিদম আপডেট বিভিন্ন সময়ে, নতুন আপডেট চালু করা হয়। যখনই একটি আপডেট আসে, বিশেষজ্ঞদের সেই আপডেটের সাথে থাকতে হয়। অন্যথায়, তারা আপডেটের বিরুদ্ধে চলতে পারে না৷ এই আপডেটগুলি সার্চ অ্যালগরিদম উন্নত করতে এবং এটিকে আরও নির্ভুল করার জন্য ডিজাইন করা হয়েছে৷  আমরা Google অনুসন্ধান অ্যালগরিদমের 2টি প্রধান আপডেট নিয়ে আলোচনা করব এই অংশের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত এই গাইডে। 2টি প্রধান আপডেটের মধ্যে রয়েছে: গুগল পান্ডা এবং গুগল পেঙ্গুইন।

1.গুগল পান্ডা: পান্ডা আপডেট সম্পূর্ণ কনটেন্ট এর উপর ভিত্তি করে ছিল। পান্ডা হল Google এর সার্চ অ্যালগরিদমের একটি আপডেট যা 2011 সালে প্রথম চালু করা হয়েছিল(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)৷ Panda একটি ওয়েব পৃষ্ঠা কত ঘন ঘন পরিদর্শন করা হয়েছে তা দেখে এবং সেই ওয়েবপৃষ্ঠাটি তার দর্শকদের মূল্যবান সামগ্রী প্রদান করছে কিনা তা নির্ধারণ করার চেষ্টা করে৷ যদি পান্ডা নির্ধারণ করে যে ওয়েবপৃষ্ঠাটি মূল্যবান সামগ্রী প্রদান করছে না, তাহলে এটি সার্চ ফলাফল থেকে ওয়েবপৃষ্ঠাটিকে অবনমিত করতে পারে। এই আপডেটের প্রধান কারণ হল “নিম্ন মানের সামগ্রী”।

Google যখন পান্ডার সাথে পরিচয় করে দেয়, তখন এটি নিম্ন-মানের সামগ্রী এবং ওয়েবসাইটগুলির কনটেন্টকে সার্চ ফলাফল এ পুনরায় র‌্যাঙ্ক করার জন্য ছিল। যাইহোক, এই আপডেটটি প্রথমের দিকে legitimate ওয়েবসাইটগুলিকেও প্রভাবিত করেছে, যা অনেকের কাছ থেকে প্রতিক্রিয়া সৃষ্টি করেছে।

পান্ডা ফ্যাক্টর:

  • ডুপ্লিকেট এবং চুরির কনটেন্ট ব্যবহার করা
  • থিন কনটেন্ট ব্যবহার করে
  • ব্যবহারকারী দ্বারা স্প্যাম মন্তব্য তৈরি করা
  • কনটেন্ট এ কীওয়ার্ড স্টাফিং করা
  • পেজ এ ব্যবহারকারীর অভিজ্ঞতা খারাপ হলে

পান্ডা সমাধান:

  • প্রথমত, আপনাকে সমস্যাটি বের করতে হবে। তারপরে, কোন ডুপ্লিকেট শিরোনাম এবং পৃষ্ঠা আছে কিনা তা দেখতে আপনাকে আপনার সাইটটি পরীক্ষা করতে হবে।
  • সাইটের সব ধরনের সমস্যা (থিন কন্টেন্ট, কপি করা কন্টেন্ট, ডুপ্লিকেট কন্টেন্ট, স্প্যাম কমেন্ট এবং সব ধরনের জিনিস) এবং যে সমস্যাগুলো মুছে ফেলা দরকার এবং তার সমাধান করতে হবে।

এই কাজগুলো করার পর আপনাকে অপেক্ষা করতে হবে।

গুগল পেঙ্গুইন:

পেঙ্গুইন আপডেটটি ব্যাকলিংকের উপর ভিত্তি করে ছিল। গুগল পেঙ্গুইন অ্যালগরিদম হল ওয়েব পৃষ্ঠাগুলির জনপ্রিয়তার উপর ভিত্তি করে র‌্যাঙ্কিং করার একটি সিস্টেম(সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বিস্তারিত)। এই ক্ষেত্রে, একটি ওয়েব পেজের জনপ্রিয়তা নির্ধারণ করা হয় কতজন লোকে এর সাথে লিঙ্ক করে যাতে এটি আরও বেশি ট্রাফিক পেতে পারে। অ্যালগরিদমের লক্ষ্য হল কোন ওয়েব পৃষ্ঠাগুলি দেখার যোগ্য, কোনটি অনুসন্ধান ফলাফলে প্রচার করা উচিত এবং কোনটিকে অবনমিত করা উচিত তা নির্ধারণ করা৷

গুগলের পেঙ্গুইন, প্রথম ঘোষণা করা হয়েছিল 24 এপ্রিল, 2012, সার্চ অ্যালগরিদমের একটি অপরিহার্য অংশ।

Google-এর পেঙ্গুইন, 24শে এপ্রিল, 2012-এ প্রথম ঘোষণা করা হয়েছিল, বিশ্বের সবচেয়ে আইকনিক ল্যান্ডমার্কগুলির মধ্যে একটি হয়ে উঠেছে৷ আসলে, এটি মিডিয়া কভারেজের এমন একটি ঘন ঘন বিষয় হয়ে উঠেছে যে এটিকে “Google bird” হিসাবে উল্লেখ করা হয়েছে।

পেঙ্গুইন ফ্যাক্টর:

  • স্প্যাম সাইট থেকে ব্যাকলিংক করা।
  • অপ্রাসঙ্গিক সাইট থেকে ব্যাকলিংক করা।
  • খারাপ মানের সাইট থেকে ব্যাকলিংক করা। 
  • পেইড লিঙ্ক থেকে ব্যাকলিংক করা।
  • অ্যাঙ্কর টেক্সট সহ ব্যাকলিঙ্কগুলি ওভার অপ্টিমাইজ করা। 

পেঙ্গুইন সমাধান:

  • আপনাকে সব  poor বা লো কোয়ালিটি ব্যাকলিংকগুলো খুঁজে বের করতে হবে।
  • আপনাকে আপনার অপ্রাসঙ্গিক এবং স্প্যামি ব্যাকলিঙ্কগুলি খুঁজে বের করতে হবে।
  • তারপরে আপনাকে ম্যানুয়ালি সমস্ত লিঙ্ক মুছতে হবে বা আপনি Google সার্চ কনসোল টুল এর মাধ্যমে disavow করতে পারে
Facebook
Twitter
LinkedIn
Pinterest
Ujjal Chandra

Ujjal Chandra

Meet Ujjal Chandra, an exceptional SEO expert with a proven track record of delivering outstanding results for clients. With a deep understanding of search engine algorithms and the latest SEO best practices, he develops comprehensive strategies that drive traffic and increase conversions. His ability to communicate complex SEO concepts in a way that clients can understand sets him apart. With his expertise, passion, and dedication, Ujjal Chandra is a valuable asset to any organization seeking to improve their online presence and drive business growth.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *